প্রতিদিন অ'ন্তত দু’বার দাঁত ব্রাশ করা জরুরী, এই কথাটা আম’রা সকলেই জানি। আম’রা অনেকেই দিনে দু’বার দাঁত ব্রাশ করি এবং ঘরের ছোটো শি’শুদের দাঁতের যত্ন নিতে শিখিয়ে থাকি।

কিন্তু তা সত্ত্বেও নানা কারণে দাঁত ও মাড়িতে ব্যাক্টেরিয়ার সংক্র’মণ ের ফলে অকালে দাঁতের ক্ষয়, মাড়িতে ব্য’থা ইত্যাদি নানা স’মস্যা লে’গেই থাকে।

দাঁতের ক্ষয় নিয়ে দু’শ্চিন্তার অন্ত নেই! অথচ লোভোনীয় খাবারগুলোকে হাত ছাড়াও করা যাচ্ছে না, চিন্তার ভাঁজ আপনার কপালে। হরমোনের ভারসাম্যহীনতা, খাদ্য তালিকায় মিনারেল,

ভিটামিন এ, ভিটামিন ডি-এর অভাব ইত্যাদি কারণে দাঁত ক্ষয়ের স’মস্যা হয়। সু’স্থ থাকতে দাঁতের যত্ন নেওয়া খুবই জ’রুরি। আসুন জে’নে নেওয়া যাক দাঁতের ক্ষয় রো’ধ করার কয়েকটি সহজ উপায়-

১) পুষ্টিকর খাবার খান: খাদ্য তালিকায় রাখু’ন ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ খাবার। এসব খাবারে থাকা ফ্যাট সলিউবল প্রকৃতি দাঁতের ক্ষয় রো’ধে কাজ করে। শাকসবজি খাওয়ার পাশাপাশি নারকেল তেল, অ্যাভোকেডো, বাদাম ইত্যাদি স্বা’স্থ্যকর চর্বি খাদ্য তালিকায় রাখু’ন।

২) টুথপেস্ট হোক ভেষজ: রাসায়নিক উপাদান কম থাকে এমন টুথপেস্ট ব্যবহার করুন। বাজার চলতি ভেষজ উপাদানে তৈরি প্রচুর আয়ুর্বেদিক টুথপেস্ট আছে। দাঁতের ক্ষয় রো’ধ ক’রতে এগুলোর ব্যবহার বেশি করে করুন।

৩) দাঁত পরি’ষ্কার রাখু’ন: রাতে খাওয়ার পর এবং সকালে খাওয়ার পর দাঁত ব্রাশ করুন। এক্ষেত্রে নরম টুথব্রাশ ব্যবহার করাই ভাল। দাঁত ব্রাশ করার সময় জিহ্বা পরি’ষ্কার করুন।

৪) মিষ্টি নৈব নৈব চ: যে কোনও রকম মিষ্টি জাতিয় খাবারকে বাদ দিতে হবে খাবার তালিকা থেকে। হু এর মতে মিষ্টি জাতিয় খাবার দাঁতের ক্ষয়ের পরিমান বহুগুণে বাড়িয়ে দেয়। তাই মিষ্টিকে বলতে হবে নৈব নৈব চ।