প্রকৃতি নিয়ে বরাবরই সোচ্চার লিওনার্দো ডিক্যাপ্রিও। এর আগেও আমাজন নিয়ে কথা বলেছেন তিনি। তার এমন স’চেতনতার বিষয়টি বিশ্বের অন্য তারকাদেরও অনুপ্রে’রণা যোগাবে।

পৃথিবীর ফু’সফু’সকে বাঁ’চাতে এ’গিয়ে এসে অনন্য দৃ’ষ্টান্ত স্থা’পন ক’রতে যাচ্ছেন জনপ্রিয় এই অভিনেতা। লিওনার্দো ডিক্যাপ্রিও তার প্রতি’ষ্ঠান আর্থ অ্যালায়েন্সের মাধ্যমে দা’বানলে ক্ষ’তিগ্র’স্ত আমাজনকে বাঁ’চাতে ৫০ লাখ ডলার দেয়ার অ’ঙ্গিকার ক’রেছেন।

পৃথিবীর জলবায়ু ও পরিবেশ পরিবর্তন মো'কাবিলায় জ’রুরী ভি’ত্তিতে কাজ করার ল’ক্ষ্য নিয়ে লিওনার্দো তার দুই ব'ন্ধু লরিন পাওয়েল জবস এবং ব্রিয়ান শেথকে নিয়ে তৈরি ক’রেছেন আর্থ অ্যালায়েন্স। জুলাই মাসে দ্য লিওনার্দো ডিক্যাপ্রিও ফাউন্ডেশন সংযু’ক্ত হয়ে যায় আর্থ অ্যালায়েন্স’র স’ঙ্গে।

আর্থ অ্যালায়েন্স এর ওয়েবসাইটে বলা হয়েছে, কো-অর্ডিনেশন অফ দ্য ইনডিজিনাস অর্গানাইজেশন অফ দ্য ব্রাজিলিয়ান আমাজনসহ, ইন্সটিটিউটো কাবু, ইন্সটিটিউটো রাওনি এবং ইন্সটিটিউটো সোশিওঅ্যামবিয়েন্টাল পেতে যাচ্ছে এই অর্থ সহায়তা।

এর আগে সোশ্যাল মিডিয়ায় আমাজন পোড়ার একটি ছবি দিয়ে লিও লিখেন, পৃথিবীর ফু’সফু’স বলা হয় আমাজনকে। অথচ এটি পু’ড়ছে দুই সপ্তাহ ধ’রে, কিন্তু কোনো মিডিয়া কভারেজ নেই। এটা কেন?