সারাদেশে সরকারি নির্দে’শনায় চলছে হোম কোয়ারেন্টাইন। চৈত্রের খর রোদ্দুরে প্র’কৃতি হয়ে উঠে’ছে রু’ক্ষ। ঘরের ভেতরে থাকা মানুষ করছেন হা’সফাঁ'স। এর মধ্যে আজ (বৃহস্পতিবার) বিকেলে এক পশলা বৃষ্টি রাজধানীতে ফি’রেছে স্ব’স্তি।

তেমনি বা’য়ুদূষণের শী’র্ষে থাকা এ নগরী ফি’রতে শুরু করেছে আপন রূপে। এর মধ্যে আবহাওয়া অফিস জা’নিয়েছে আরও সুখবর। অফিস বলছে, আরও তিন দিন দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি অথবা ব’জ্রসহ বৃষ্টিপাতের স’ম্ভাবনা রয়েছে। এছাড়াও সারাদেশের আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শু’ষ্ক থা’কতে পারে।

বৃহস্পতিবার (০২ এপ্রিল) সকাল ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জা’নানো হয়েছে, সিলেট ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি অথবা ব’জ্রসহ বৃষ্টিপাতের স’ম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জা’নান, সীতাকুণ্ড, ফেনী, রাঙামাটি, মাইজদী কোর্ট, রাজশাহী ও পাবনা অঞ্চলসহ ঢাকা, খুলনা এবং বরিশাল বিভাগের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যা’হত থাকতে পারে।

তিনি আরও জা’নান, সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপ’রিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃ’দ্ধি পেতে পারে।

বুধবার (০১ এপ্রিল) দেশের সর্বো’চ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গা ও মোংলায় ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আজ (বৃহস্পতিবার) দেশের সর্বনিম্ন তা’পমাত্রা শ্রীমঙ্গলে ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস এবং আজকের সর্বনিম্ন তাপমাত্রা ২৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া চিত্রের সংক্ষি’প্তসারে বলা হয়েছে, পশ্চিমা ল’ঘুচা’পের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এলাকায় অব’স্থান করছে। মৌসুমের স্বা’ভাবিক ল’ঘুচা’প দক্ষিণ ব’ঙ্গোপসাগরে অব’স্থান করছে।