এবার গন্ধ শুঁকে করো'না ভা'ইরাস শনা’ক্ত ক’রতে কুকুরকে প্রশিক্ষণ দিচ্ছে বলে দা’বি করেছে একটি স্বেচ্ছাসেবী সংস্থা। ইংল্যান্ডের মিলটন কিন্স নামে একটি শহরে ছয়টি কুকুরকে রো’গ নির্ণয়কারী কুকুর হিসেবে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে বলে ওই সংস্থার পক্ষ থেকে জা’নানো হয়েছে।

জা’না গেছে, নরমান, ডিগবি, স্টর্ম, স্টার, জ্যাসপার আর অ্যাশা জাতের এই ছয়টি কুকুরকে লন্ডনের সরকারি হাসপাতালে ক’র্মরত স্বা’স্থ্যক’র্মী দের মোজা ও মাস্ক থেকে ভা'ইরাসের গন্ধ শো’কার প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

আশা করা হচ্ছে, আগামী সপ্তাহে তিন হাজার ২০০টি নমুনা তারা আনতে পারবে। বিজ্ঞানীরা দেখবেন কোনগুলোর মধ্যে ভা'ইরাস আছে। এরপর কুকুরগুলোকে বলা হবে সেগুলোর মধ্য থেকে পজিটিভ নমুনাগুলো শনা’ক্ত ক’রতে। দেখা হবে তারা পজিটিভ আর নেগেটিভ আ’লাদা ক’রতে পারছে কিনা এবং প্রশিক্ষকদের পজিটিভ নমুনাগুলো স’স্পর্কে সত’র্ক ক’রতে পারছে কিনা।

এবিষয়ে, সংস্থাটির সহপ্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী ড. ক্লেয়ার গেস্ট বলেন, আগে থেকে তাঁরা ই'ঙ্গিত পেয়েছিলেন যে এই কুকুরগুলোর গন্ধ শুঁকে ভা'ইরাস ধ’রতে পারার ক্ষ’মতা আছে। এর আগে তিনি কুকুরকে গন্ধ শুঁকে ম্যালেরিয়া, ক্যা’ন্সার ও পারকিনসন রো’গ ধ’রার কাজে প্রশিক্ষণ দেন। এই গবেষণার কাজ খুবই সন্তোষজনকভাবে এগোচ্ছে। আম’রা খুবই ইতিবাচক ফল দে’খতে পাচ্ছি। এই কুকুরগুলোর ঘ্রাণ অনুভূতি খুবই প্রখর বলেও জা’নান তিনি।

ড. গেস্ট ও তাঁর স’ঙ্গে যাঁরা প্রশিক্ষণের কাজ করছেন তাঁরা আশা করছেন, এই প্রকল্প সফল হলে তা আরো বিস্তৃত করা হবে এবং শনা’ক্তকারী কুকুরগুলো প্রতি ঘণ্টায় ২৫০ ব্য’ক্তির ঘ্রাণ নিয়ে ভা'ইরাস শনা’ক্ত করার কাজ করবে।

সূত্র : বিবিসি বাংলা।