করো'না ভা'ইরাস সংক’ট মো'কাবিলায় শুরু থেকেই সরব ভূমিকায় দেখা যাচ্ছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের তারকাদের। অন্য অনেকের মতো পেসার রুবেল হোসেনও মূখ্য ভূমিকা রেখেছেন এই সংক’টের মু’হূর্তে। সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন অস’হায়-দুস্থদের জন্য।

স’ম্প্রতি গ্লোব বায়োটেক লিমিটেডের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট বিভাগ বাংলাদেশে প্রথম কোনো প্রতিষ্ঠান হিসেবে কো'ভিড-১৯ এর ভ্যাকসিন উদ্ভাবনের দা’বি করে। প্রতিষ্ঠানটির ম্যানেজার অ্যান্ড ইনচার্জ ড. আসিফ মাহমুদ ঘো’ষণা দেন, বাংলাদেশেই তারা আবিষ্কার ক’রেছেন করো'না ভ্যাকসিন। যা খরগোশের দে’হে সফলভাবে পরীক্ষা করা হয়েছে। বাজারে উন্মু’ক্ত করার জন্য আরও কিছুদিন সময় লাগবে বলে জা’নিয়েছেন তিনি।

এই খবরে জনসাধারণের মধ্যে দেখা দিয়েছে মিশ্র প্র’তিক্রিয়া। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে কেউ কেউ সাধুবাদ দিচ্ছেন ড. আসিফ মাহমুদকে, তেমনি আবার অনেকেই মেতে উঠেছে হাসি-ঠাট্টায়।

সমালোচনাকারীদের ওপর অনেকটাই ক্ষেপেছেন জাতীয় দলের পেসার রুবেল হোসেন। কড়া ভাষায় স’মালোচনা ক’রেছেন বিদ্রুপকারীদের। রুবেলের চোখে আসিফ মাহমুদরাই দেশের রিয়েল হিরো। তাই তাদেরকেও একটু অভিনন্দন জা’নানোর আ'হ্বান ক’রেছেন রুবেল।

নিজে'র ফেসবুক পেজে তিনি লি’খেছেন, ‘আসিফ মাহমুদ ভাই যখন বলছিলেন যে আম’রা করো'না ভা'ইরাসের ভ্যাকসিন আবিষ্কার করেছি, কথাটি বলতে বলতেই উনার কাঁন্না চলে আ’সছে! বাংলাদেশের একটি প্রতিষ্ঠান সাহস নিয়ে দা’বি তো ক’রতে পারল যে তারা আবিষ্কার করছে, সফল হোক ব্য'র্থ হোক সেটা পরের বিষয়।

অথচ আম’রা একটা অভিনন্দন পর্যন্ত জা’নালাম না। চীন বা আমেরিকা এই দা’বি করলে এই আম’রাই আবার অভিনন্দন অভিনন্দন জা’নিয়ে বাংলার আকাশ বাতাস মাতিয়ে দিতাম, আ'সলেই আম’রা এক ভন্ড জাতি। বিন্দু পরিমাণ কৃতজ্ঞতাবোধ আমাদেরই নেই, এই জন্যে এদেশে জ্ঞানী মানুষ জ’ন্মায় না কারণ জ্ঞানীদের কদর এদেশে নেই।

অনেকে হাসাহাসি করছে, ট্রলে মেতে উঠেছে যে বাংলাদেশ থেকে নাকি করো'না র ভ্যাকসিন আবিষ্কার করবে! চেষ্টা তো করছে তারা, দেখা যাক না কী হয়! একটু অভিনন্দন তো তারাও পেতে পারেন! এরাই দেশের রিয়েল হিরো।’ সূত্র: সময়নিউজ