ঢাকাসহ সারা দেশে ছ’ড়িয়ে প’ড়েছে এডিস মশা। এই এডিস মশার কাম’ড়ে ডেঙ্গু জ্বর হয়ে অনেকে মা’রা যাচ্ছে। ডেঙ্গু জ্বর হলে যে স’মস্যার কারণে সবচেয়ে বেশি রো’গী মা’রা যায় তা হলো মানুষের শ’রীরের র’ক্তে প্লাটিলেট কমে যাওয়া।

প্লাটিলেট কি? প্লাটিলেট র’ক্তের এক ধ’রনের ক্ষুদ্র কণিকা বা অণুচক্রিকা। প্লাটিলেট র’ক্ত জমাট বাঁধতে ও র’ক্তক্ষরণ ব'ন্ধ ক’রতে সাহায্য করে। একজন সু’স্থ মানুষের র’ক্তে প্লাটিলেটের হার প্রতি ১০০ মিলিলিটারে দেড় লাখ থেকে চার লাখ। এই পরিমাপের চাইতে প্লাটিলেটের মাত্রা কমে গেলে র’ক্তক্ষরণের ঝুঁ’কি দেখা দেয়। ২০ হাজারের নিচে প্লাটিলেটের সংখ্যা নেমে এলে কোনো প্রকার আঘা’ত ছাড়াই র’ক্তক্ষরণ হতে পারে।

আর ডেঙ্গু রো’গীদের ক্ষেত্রে র’ক্তে প্লাটিলেট কমে যাওয়ার কারণে রো’গী মা’রা যায়। তবে কিছু খাবার রয়েছে যা খেলে র’ক্তে কমে যাওয়া প্লাটিলেট আগের অব’স্থায় ফিরিয়ে আনা সম্ভব। আসুন জে’নে নেই এমন ৫ খাবার স’স্পর্কে।

১. মিষ্টি কুমড়ায় থাকা ভিটামিন ‘এ’ র’ক্তে প্লাটিলেট তৈরিতে সাহায্যে করে। তাই ডেঙ্গু রো’গীর র’ক্তে প্লাটিলেট কমে গেলে মিষ্টি কুমড়া খেতে পারে।

২. লেবুর রসে থাকা প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ র’ক্তে প্লাটিলেটের পরিমাণ বাড়ায়।এছাড়া শ’রীরে রো’গ প্র’তিরো’ধ ক্ষ’মতাও বাড়ায়।

৩. আমলকিতেও রয়েছে প্রচুর ভিটামিন ‘সি’ ও অ্যান্টি অক্সিডেন্ট । আমলকি খেলে রো’গ প্র’তিরো’ধ ক্ষ’মতা বাড়ে এবং প্লাটিলেট ধ্বং’স হওয়া থেকে র’ক্ষা করে।

৪. র’ক্তের যেকোনো সংক্র’মণ দূ’র ক’রতেও অ্যালোভেরা খুবই উপকারি। নিয়মিত অ্যালোভেরার জুস পান করলে র’ক্তের প্লাটিলেট বাড়ে।

৫. ডালিম ফল আমাদের অনেকের প্রিয়। এই ফলে প্রচুর আয়রন রয়েছে। যা র’ক্তে প্লাটিলেট বাড়াতে খুবই ভালো কাজ করে।

সূত্র : স্টাইল ক্রেজডটকম