বর্তমানে অনেক ছেলেই নিজে'র বডি ফিটনেস ঠিক রাখতে ও নিজেকে আক’র্ষণীয় করে তুলতে নিয়মিত জিমে ঘাম ঝরান। শ’রীরে যেন বাড়তি মেদ না জমে সে জন্য অক্লান্ত পরিশ্রম করেন তারা। কিন্তু সমীক্ষা বলছে ভিন্ন কথা। একটি সমীক্ষায় দেখা যায় শ’রীরে অল্প মেদওয়ালা অর্থাৎ কিছুটা মোটা ছেলেদেরই পছন্দ করে মেয়েরা।

ইউনিভার্সিটি অব মিসৌরির একটি সমীক্ষা অনুযায়ী, স’স্পর্ক স্থাপনের ক্ষেত্রে অল্প মেদ আছে এমন পুরুষদেরই বেশি বিশ্বা’সযোগ্য মনে করেন বেশিরভাগ নারী। হালকা গোলগাল ও সাধারণ চেহারার মধ্যেই নি’রাপত্তা খুঁজে পান তারা। গবেষকদের মতে, বেশি সুঠাম দে’হের পুরুষ সঙ্গীকে নিয়ে অনিশ্চয়তায় ভুগতে পারেন কেউ কেউ। সে কারণেই একটু গোলগাল চেহারাই পছন্দ তাদের। সমীক্ষায় অংশ নেয়া নারীদের দা’বি, এটা খাব না, সেটা খাব না, মোটা হয়ে যাব… এই ধ’রনের কথা বলা পুরুষের থেকে অল্প মোটা পুরুষই ভালো।

তবে বিজ্ঞানীরা এর পেছনের কারণও খুঁজে পেয়েছেন। তাদের দা’বি, অল্প স্থুল পুরুষদের কাজে'র প্রতি বেশি মনযোগী বলে মনে করেন নারীরা। পরিবারকেও বেশি সময় দেন বলে মনে করা হয়। সেক্ষেত্রে সামাজিকভাবে বেশি নি’রাপদ বোধ করেন তারা। এছাড়া নিজে'র বডি ইমেজ নিয়ে চিন্তিত নারীরা একটু ভুঁড়িওয়ালা পুরুষই পছন্দ করেন। এর একটা বড় কারণ মোটা পুরুষদের পাশে বেশি রো’গা লাগে নারীদের। আর সে কারণেই পুরুষরা একটু মেদ হলেই তারা বেশি আত্মবিশ্বা’সী মনে করেন।