১৯৭৯ সালে অভিনেতা পঙ্কজ কাপুরের স’ঙ্গে গাঁটছড়া বেঁ’ধেছিলেন সুপারস্টার অভিনেতা শাহিদ কাপুরের মা নিলীমা আজিম। ১৯৮১ সালে এই সংসারে জ’ন্ম হয়েছিল শাহিদ কাপুরের। এর তিন বছর পর অর্থাৎ ১৯৮৪ সালে পঙ্কজে'র স’ঙ্গে বি’চ্ছেদ হয়ে যায় নিলীমা’র।

পঙ্কজে'র স’ঙ্গে বি’চ্ছেদের পর ১৯৯১ সালে রাজেশ খট্টরকে বিয়ে করেন নিলীমা। ১৯৯৫ সালে এই সংসারে জ’ন্ম হয় অভিনেতা ইশান খট্টরের। যিনি গত বছর ‘ধড়ক’ ছবি দিয়ে বলিউডে অভিষেক ক’রেছেন। কিন্তু ২০০১ সালে রাজেশ খট্টরের স’ঙ্গে ও বি’চ্ছেদ হয়ে যায় নিলীমা’র।

এরপর ২০০৪ সালে রাজা আলি খানের স’ঙ্গে তৃতীয়বারের মতো বিয়ের পিঁড়িতে বসেন নিলীমা। বেশিদিন টেকেনি সে সংসারও। ২০০৯ সালে রাজা আলি খানের সংসার ভে'ঙে বেরিয়ে যান নিলীমা। তবে তিনটি সংসার ভা’ঙার পরেও দুই ছেলে শাহিদ কাপুর এবং ইশান খট্টরকে একার হাতে বড় করে তুলেছেন নিলীমা।

কিন্তু জীবনের তিনটি বি’চ্ছেদের কোনোটা নিয়েই কখনো মুখ খোলেননি শাহিদ কাপুরের মা। তবে স’ম্প্রতি তিনি মুখ খোলেন তার প্রথম সংসার ভা’ঙার বিষয়ে। জা’নান, পঙ্কজ কাপুরের সিদ্ধা’ন্তেই ভে'ঙেছিল তার প্রথম সংসার। তিনি বি’চ্ছেদের জন্য প্র’স্তুত ছিলেন না। তার পরও পঙ্কজে'র সিদ্ধা’ন্তকে সম্মান জা’নিয়ে তিনি সংসার ভে'ঙে বেরিয়ে আসেন।

স’ম্প্রতি একটি সাক্ষাৎকারে এসব কথা জা’নান নিলীমা। বলেন, মাত্র ১৫ বছর বয়স থেকে পঙ্কজে'র স’ঙ্গে তার ব'ন্ধুত্ব তৈরি হয়। প’রিণত হওয়ার পর দুজনে বিয়ের সিদ্ধা’ন্ত নেন। তাই পঙ্কজে'র স’ঙ্গে বি’চ্ছেদের পর ক’ঠিন সময়ের মধ্য দিয়ে গেলেও নিজেকে তিনি সামলে নিয়েছেন। শাহিদের স’ঙ্গে তার বাবা পঙ্কজে'র ভালো স’স্পর্ক রয়েছে বলেও জা’নান নিলীমা।