করো'না ভা'ইরাস ম’হামা’রিতে বেশিরভাগ মানুষের সময় কাটছে ঘরে বসে। বাড়ি থেকেই চলছে অফিসের কাজ। পরিবারের প্রায় সকলেই এই সময়ে সারা দিনই বাড়িতে থাকার ফলে বিদ্যুতের খরচও হচ্ছে বেশি।

মাসের শেষে বিদ্যুতের বিল দেখে চোখ কপালে উঠছে অনেকেরই। তবে কয়েকটি সহজ উপায় কাজে লা’গাতে পারলেই এই বিদ্যুতের বিলে কিছুটা রাশ টানা যেতে পারে। চলুন তেমন কয়েকটি বিষয় স’স্পর্কে জে’নে নিই-

# বাড়িতে অপ্রয়োজনে লাইট, ফ্যান চালানো ব'ন্ধ ক’রতে হবে। যে ঘরে কেউ নেই, সেই ঘরের লাইট-ফ্যান অবশ্যই যেন ব'ন্ধ থাকে, সে দিকে খেয়াল রাখতে হবে। বিদ্যুতের অহেতুক অপচয় ব'ন্ধ করলে খরচ অনেকটা কমানো যাবে।

# ঘরে প্রাকৃতিক ভাবে আলো-বাতাস ঢোকার ব্যব’স্থা থাকলে দিনে খুব প্রয়োজন না হলে লাইট-ফ্যান ব'ন্ধ রাখু’ন।

# মাসে অ'ন্তত একদিন ফ্রিজ খালি করে পরি’ষ্কার করুন। ওই দিনটা ঘণ্টা খানেকের জন্য ফ্রিজ ব'ন্ধ রাখু’ন। এতে বিদ্যুতের সাশ্রয় হবে।

# কম্পিউটার কাজ হয়ে গেলে সেটি ব'ন্ধ করে দিন। অযথা চালিয়ে রাখবেন না। এতে কিছুটা বিদ্যুৎ সাশ্রয় ক’রতে পারবেন। কমবে বিদ্যুতের বিলও।

# কিছুটা সময় এসি চালিয়ে ঘর ঠাণ্ডা করে নিয়ে এসি ব'ন্ধ করে দিন। দেখবেন এতে অনেকক্ষণ ফ্যান চালানোর প্রয়োজন হবে না। বাঁচবে বিদ্যুৎ, কমবে বিদ্যুতের বিল।

# বাসার সব ঘরে অবশ্যই এলইডি আলো লা’গান। এতে অনেকটাই বিদ্যুতের সাশ্রয় হয়।

# ল্যাপটপ, মোবাইল ফোন এবং ডিজিটাল ক্যামেরা ইত্যাদি চার্জ দেওয়া হয়ে গেলে চার্জার খু’লে রাখু’ন। চার্জার প্লাগ ইন করে রাখলে বিদ্যুতের অপচয় হয়।