বিশিষ্ট ভারতীয় চলচ্চিত্র অভিনেতা ইরফান খান আজ মুম্বাইয়ের একটি হাসপাতালে মা’রা গিয়েছেন। বয়স হয়েছিল ৫৩ বছর। দীর্ঘ দু’বছর ধ’রে একটি বিরল ধ’রনের ক্যানসারের স’ঙ্গে তাঁর লড়াই চলছিল।

‘কাপুর’দের পর বলিউডে তাঁদের বিশেষ জায়গা করে নিয়েছে ‘খান’ পদবীর অভিনেতারা। এই পদবী গু’লির স’ঙ্গে বংশ পরম্পরায় স্বজন পোষণের অ’ভিযোগ উঠেছে বহুবার। তবে একসময় নিজে'র নামের পাশ থেকে সেই খান পদবীই ত্যা’গ করার কথা বলেছিলেন ইরফান।

২০১৬ সালে ইন্ডিয়া টুডে-কে দেওয়া এক সাক্ষৎকারে ইরফান জা’নিয়েছিলেন, ”আমি আমা’র নাম থেকে খান পদবী বাদ দিয়ে দিয়েছি। কারণ আমি চাই কাজই আমা’র পরিচয় হোক। বংশ পরিচয়ে নয়।”

কেন ‘খান’ পদবী বাদ দিয়েছেন, সেপ্রশ্নের উত্তরে ইরফান বলেছিলেন, ”আমি যখনই আমা’র হোমটাউনে যাই তখনই অনেকের মধ্যে আলোচনা শুনি। অনেকেই দেখি বলেন, তাঁদের পূর্বপুরুষরা কী ক’রেছেন। কীভাবে গর্বিত ক’রেছেন। তাঁরা আ'সলে তাঁদের নিজেদের পছন্দের প্রতি দায়বদ্ধ নন। এটা আমা’র খুবই খা’রাপ লাগে। কেন আম’রা অতীত নিয়ে বেঁ’চে থাকবো। আম’রা যখন এখনও বেঁ’চে আছি। তখন আমাদের কাজটাই আমাদের পরিচয়। কাজই আমা’র জীবন গড়ে দেবে।”

তিনি কি জে’নে বুঝেই এই সিদ্ধা’ন্ত নিয়ে ছিলেন? এপ্রশ্নের উত্তরে ইরফান বলেছিলেন, ”হ্যাঁ, আমি ভাবনা চিন্তা করেই এই সিদ্ধা’ন্ত নিয়েছি। কারণ আমাদের কাজই আমাদের জীবনের গল্প লেখে। পদবী নয়। ”