লিওনেল মেসির যখন পেশাদার ফুটবলে হাতেখড়ি। ততদিনে রোনালদিনহো বিশ্ব ফুটবলের বড় নাম। মেসি তার ক্যারিয়ারের শু’রুতে নিজে'র সেরা ফর্মে থাকা রোনালদিনহোকে পান।

বার্সেলোনায় মেসির ক্যা’রিয়ার শুরুর সময়কালে প্লে মেকারের ভূমিকায় ছি’লেন রোনালদিনহো। এ ব্রাজিলিয়ান জাদুকরের স’ঙ্গে আর্জেন্টাইন খুদে ফুটবলারের মাঠে ও মাঠের বাইরের রসায়ন ছিল দুর্দা’ন্ত। কালের খেয়ায় রোনালদিনহোর পতন হতে থাকে আর উত্থান হতে থাকে মেসির। তবে দুজনের স’ম্পর্ক সবসময় ছিল একইরকম।

গত সপ্তাহে জাল পাসপো’র্ট নিয়ে প্যারাগুয়েতে প্রবেশ করেন রোনালদিনহো ও তার ভাই রবা’র্তো অ্যাসিস। সেখানে প্রতারণার জন্য পু’লিশ গ্রে’প্তার করে তাদের। ৩৯ বছর বয়সী ব্রাজিলের এ সাবেক ফুটবলার জাল পাসপোর্ট ও ভু’য়া কাগজপত্রের কারণে এখন জে’লহাজতেও রয়েছে। তার এ দুঃস’ময়ে তার পাশে এসে দাঁ’ড়িয়েছেন সাবেক বার্সা সতী’র্থ লিওনেল মেসি।

রোনালদিনহোকে মু’ক্ত করার জন্য আ’ইনজীবি নিয়ো’গ ক’রেছেন মেসি। এমনটাই জা’নিয়েছে ’৯০ মিনিট’ ও ‘ফ’ক্সএশিয়াস্পোর্টস’ সংবাদমা’ধ্যম। শুধু তাই নয়, প্রয়োজনীয় জ’রিমানা দিতেও প্র’স্তুত মেসি, এমনটাই সংবাদ প্র’কাশ করেছে তারা। রোনালদিনহোকে মু’ক্ত ক’রতে প্রায় ৪ মিলিয়ন ইউরো খরচ করবেন মেসি।

ফুটবল মাঠের জাদুকর মেসির স’ঙ্গে ব্রাজিলিয়ান রোনালদিনহো পাশাপাশি খে’লেছেন প্রায় এক যুগেরও বেশি সময় আগে। তবে এখনো দুজনের স’ম্পর্কে কোনো অ’বনতি ঘ’টেনি, দুঃস’ময়ে রোনালদিনহোর পাশে দাঁড়িয়ে সেটিই যেনো প্র’মাণ করলেন মেসি।