দীর্ঘদিন অসু’স্থ থেকে সেরে উঠার পর আংরেজি মিডিয়াম ছবির কাজ শুরু করেছিলেন ইরফান খান। কভিড-১৯ করো'না ভা'ইরাসের কারণে সে ছবি আর প্রেক্ষাগৃহে মু’ক্তি পায়নি। এ বছর ফের অসু’স্থ হয়ে পড়ায় ছবির প্র’চারণায়ও থাকতে পারেননি।

তবে ভক্তদের উদ্দেশ্যে একটি বার্তা রেকর্ড করেছিলেন ইরফান খান। তাতে তিনি বলেছিলেন, নমস্কার ভাই-বোনেরা। আমি ইরফান। আপনাদের সাথে একপ্রকার রয়েছি আবার নেইও! ‘আংরেজি মিডিয়াম’ ছবিটি আমা’র জন্য ভীষণ গু’রুত্ব পূর্ণ। বিশ্বা’স করুন, যেভাবে ভালবেসে ছবিটা তৈরি করেছি, ঠিক সেভাবেই এর প্র’চার ক’রতে চেয়েছিলাম। কিন্তু আমা’র শ’রীরে কিছু অযাচিত অতিথি এসে বাসা বেঁধেছে, তাদের স’ঙ্গে ই আপাতত কথা’বা র্তা চলছে। দেখি কী হয়! যাই হোক না কেন, আপনাদের জা’নাব।’

এ বছরের ১১ ফেব্রুয়ারি প্র’কাশিত সেই বার্তায় ইরফান আরও বলেন, প্রবাদ রয়েছে যে, ‘জীবন যখন আপনার হাতে লেবু ধ’রিয়ে দেবে, ওটা দিয়ে লেমোনেড (শরবত) বানিয়ে খাওয়া উচিত।’ এমন বলা কিন্তু খুবই সহজ, কিন্তু বাস্তবে যখন সত্যি আপনার হাতে জীবন একটা লেবু ধ’রিয়ে দেবে ওটা দিয়ে ‘শিকাঞ্জি’ বানানোটা বড়ই ক’ঠিন। বাস্তবটা খুবই মুশকিল।

যদিও পজিটিভ ভাবনাচিন্তা নিয়ে বেঁ’চে থাকাই জীবনের লক্ষ্য হওয়া উচিত। আশা করছি, এই ছবি থেকে আপনারা অনেক কিছু শিখতে পারবেন। আপনাদের যেমন হাসাবে, তেমন কাঁদাবেও। ট্রেলারের আনন্দ নিন এবং ছবিটা দেখু’ন। আর হ্যাঁ আমা’র জন্য অপেক্ষা করবেন।

ভক্তদের সেই অপেক্ষা আর ফুরায়নি। আজ বুধবার মুম্বাইয়ে আইসিউতে চিকি’ৎসাধীন অব’স্থায় পৃথিবীর মায়া ছে'ড়ে চলে গেছেন ইরফান খান।